Search
Search
IELTS: My Journey and Resources

IELTS: My Journey and Resources

Summary:

Recently I sat in IELTS exam and I got 6.5 overall. Many of my friends asked my resources and journey, So this article is here for you.

IELTS এক্সাম অনেক সোজা যদি আপনার গোল ৭ অব্দি হয় এর উপরে গেলে এটা আবার অনেক কঠিন। আমি কিছুদিন আগে আইয়েল্টস এক্সাম দিয়েছিলাম আর আমার অভারল ৬.৫ এসেছে।

  • Overall 6.5
  • Listening 7.5
  • Reading 6.00
  • Writing 6.00
  • Speaking 6.00

তো এর জন্য আমি যা যা করেছি আর যে যে রিসোর্স ইউজ করেছি তা নিয়েই এ লিখা।আমি UK Immigration and Students Consultancy তে কোর্স করেছিলাম শাকিল স্যারের কাছে।

আমার পাসপোর্ট এ অনেক সমস্যা ছিল প্রায় ৫ মাস অপেক্ষার পর আমার সার্টিফিকেট এর আরো একটা মাইনর ভুল সাবমিট হয়, সেটার কারনে আমি ভাবছিলাম পাসপোর্ট আপডেট এপ্লিকেশন রিজেক্ট করে দিবে, তাই আর আইয়েল্টস প্র‍্যাক্টিস ছেড়ে ভার্সিটি লাইফে মনোযোগ দেই, আর তা করি আমি কোর্স শেষ করার পর বাট আবার দেড় মাস পর পাসপোর্ট চলে আসে, এই দেড় মাসের আশাহত হয়া আর পুরো প্র‍্যাক্টিস ই ছেড়ে দেয়ায় আমার রিজাল্ট এমন হয়েছে না হলে হয়তো আরো ভালো ও হতে পারতো। এই হলো আমার বাহানা আরকি, এখন আমার স্টোরি আর রিসোর্স সম্পর্কে শুনেন।

ফার্স্ট অফ অল IELTS এ ভালো করতে হলে আপনার ইংলিশ সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে, মোটামুটি লেভেলের ইংলিশ পারাটা আবশ্যক, তাও না পারলে আপনার উচিৎ আগে ইংলিশ টা ইম্প্রুভ করা তারপর আইয়েল্টস প্রিপারেশন শুরু করা। প্রথমেই শুরু করি রিডিং দিয়ে

Reading: রিডিং এ আমি মারাত্মক উইক ছিলাম, আমি কোনো মক টেস্ট ৫/৫.৫ এর উপরে পাইনি। আমার ইম্প্রুভমেন্ট এর মেইন রিজন ই আমার স্যার, তবে এডিশনালি আমি পাকিস্তানি ইউটিউবার আসাদ ইয়াকুব কে ফলো করতাম। উনিও অনেক ভালো বুঝায় বাট একটু বোরিং লাগে 😐 আর একটা ওয়েবসাইট আছে IELTS Deal নামে।

Writing: রাইটিং এ অনেক ইজিলিই ৬-৭ তুলা যায় বলে আমার মনে হয়। Writing এর জন্য প্রথমে প্যারাফ্রেইজিং টা শিখে নেন তারপর writing9.com ওয়েবসাইটের Band 9 এক্সাম্পল গুলো ট্রাই করেন ডেইলি দুইটা, আমার মতে আপনি খুব জলদিই (১০-১৫ দিন) রাইটিং এ ভালো একটা ব্যান্ড তুলার যোগ্য হয়ে যাবেন।

Listening: লিসেনিং এ আমার গ্রিপ শক্ত ছিল তাই এ বিষয়ে ভালো সাজেশন ই দিতে পারবো, প্রতিদিন অন্তত দুইটা নমুনা লিসেনিং টেস্ট দেন, মাত্র ১০ দিনের মধ্যেই ১০০% আপনার আউটকাম অনেক ইম্প্রুভ হবে, আর নমুনা টেস্টের জন্য ইউটিউবে সার্চ করতে পারেন IELTS Listening practice test, তাহলেই অনেক অনেক রিসোর্স পেয়ে যাবেন, কানে ইয়ারফোন পড়ে টেস্ট টা দিবেন তাতে হেয়ারেন্স স্কিল টা বাড়বে আর সাথে সাথে ইয়ারফোন পরতে ও আপনি কম্ফোর্টেবল হয়ে যাবেন কারন মেইন এক্সামে হেডফোন পড়েই এক্সাম টা দিতে হবে। এখন আসি স্পিকিং এর কথায়।

Speaking: স্পিকিং আমার কাছে অনেক ইজি লাগতো আর আমি অনেক ভালো ও পারতাম, আমি যত মক টেস্ট দিছি ম্যাক্সিমাম গুলাতেই ৭ অথবা ৬.৫ পাইতাম, কিন্তু মেইন এক্সামে ৬ পেলাম। ইভেন এক্সাম দিয়েও আমার মনে হইছে ৭ পাব কারন আমার ডেলিভারি খুব ভালোই ছিল ( আমার মতে)।

যাক স্পিকিং ইম্প্রুভ করতে হলে আপনি রেগুলার যেকোনো স্পিকিং ক্লাবে জয়েন করে নিন আর প্র‍্যাক্টিস করুন, প্রতি ক্লাব ডে তেই উপস্থিত থাকবেন। এতে আপনার আই কন্টাক্ট + স্টেইজ ফ্রাইট টা চলে যাবে। আর একটা অ্যাপ আছে IELTS Prep by Leapscholar, এখানে প্রতিদিন অনেক রুম হোস্ট হয় যেখানে অনেক আইয়েল্টস এক্সামিনি রা প্র‍্যাক্টিস করে। অখানে যাস্ট অডিও তে প্র‍্যাক্টিস করতে পারেন, এতে আপনার আইডিয়া জেনারেশন + ফ্লুয়েন্সি অনেক ভালো হবে। একজন ইউটিউবার ও থাকবে আমার সাজেশনে, নাম কিথ , চ্যানেল নাম – ENGLISH speaking success, উনার বুঝানোর স্টাইল টা এমেইজিং।

সবচেয়ে জরুরি যে ব্যাপার টা সেটা হচ্ছে, আল্লাহর কাছে অনেক অনেক দোয়া করবেন, অনেক ইবাদত করবেন। দোয়া থাকলো আপনার পরিক্ষার জন্য, আমার জন্য ও দোয়া কইরেন, আল্লাহ হাফেজ।

Written by
Tahmid Islam
Join the discussion

Menu

Tahmid Islam

Tahmid Islam is a young digital entrepreneur. He creates content and writes books about entrepreneurial things. He has published three books till now.

Copyright Disclaimer

Every single thing on this website including Articles, Videos, Images are copyrighted to Tahmid Islam. Any illegal reproduction of this website’s content will face legal consequences.